BanglarBagh
FULL MEMBER
- Joined
- May 16, 2017
- Messages
- 205
- Reaction score
- 0
- Country
- Location
Defence Technology of Bangladesh-DTB
বাংলাদেশ বিমানবাহিনীর জন্য চীনে নির্মিত Shaanxi Y-8 AEW&C has been cancelled বিমান কেনার কথা থাকলেও শেষ মুহুর্তে বিমানবাহিনী তা বাতিল করতে যাচ্ছে। এর কারন হিসেবে বিভিন্ন সীমাবদ্ধতার কথা জানা গেছে।
এখন চীনের বদলে বিমানবাহিনী স্পেনে নির্মিত instead Spanish manufactured CASA CN-295 AEW&C অথবা মার্কিন যুক্তরাষ্ট্রে নির্মিত or Lockheed C-130 AEW&C কিনবে বলে শোনা যাচ্ছে।
চীনা বিমানের সীমাবদ্ধতার কথা যদি বলা হয় তাইলে বলা যায় এর রাডারের রেডিয়াস এবং রেঞ্জ।চীনের নির্মিত Y-8 বিমানে যে রাডার ব্যবহার করা হয়েছে তা ৩০০ ডিগ্রি কাভার দিতে সক্ষম এবং রেঞ্জ ৩০০ কিমি।এছাড়া এটি বাদ যাওয়ার অন্যতম কারন পাইলটদের চাইনিজ জিনিসের প্রতি অনীহা।
অন্যদিকে CASA CN-295 AEW&C অথবা C-130 AEW&C বিমানের কাভারেজ ৩৬০ ডিগ্রি এবং রেঞ্জ ভার্সন ও রাডার অনুসারে ৫০০ কিমি পর্যন্ত। এছাড়া বাংলাদেশ বিমানবাহিনী চাইনিজ পরিবহন বিমান ব্যবহার করে নি,তাছাড়া AEW&C বেশ sophisticated জিনিস।তাই বুঝেশুঝে কেনা হচ্ছে।
অনেকে আমাদের প্রশ্ন করেছেন AEW&C কি এবং এর কাজ কি?
AEW&C মানে Airborne Early Warning & Control. এক কথায় "উড়ন্ত রাডার"।এই সিস্টেমে একটি বিমানের উপর রাডার মাউন্টেন থাকে।এটি যেকোন এরিয়াল সাসপেক্ট বা সম্ভাব্য শত্রু বিমান নির্নয় ও তা বিনাশ করার ব্যবস্থা করে থাকে।
এখন এর ব্যবহার এবং বাংলাদেশের জন্য কতটুকু উপযুক্ত তা যদি জানতে চান তাহলে শুনুন-
সাধারনত যেকোন আকাশসীমায় যুদ্ধবিমান এবং অন্যান্য সামরিক আকাশযান ডিটেক্ট করার কাজ রাডারের।কিন্তু আপনার শত্রুর হাতে যদি Anti-Radiation Missile (ARM) থাকে তাহলে অনেক দুর থেকেই আপনার রাডার ধ্বংস বা জ্যামিং সিস্টেমের মাধ্যমে অকার্যকর করে দিতে পারে।এক্ষেত্রে AEW&C বিমানের অবস্থান,গতিবিধি নিকটস্থ বেইসে জানালে এয়ারডিফেন্স আর্টিলারী, SAM বা ইন্টারসেপ্টর ফাইটার ব্যবস্থা নিতে পারবে।
এছাড়া গ্রাউন্ড ফোর্সের যদি এয়ার সাপোর্টের দরকার হয় সেই হিসেবে গ্রাউন্ড ফোর্স এবং গ্রাউন্ড এট্যাক জেটের মধ্যে "ভায়া" হিসেবে কাজ করে AEW&C
নৌবাহিনীর ক্ষেত্রে যদি শত্রু বিমান,জাহাজ আসে তাহলে নেভি শিপ,সাবমেরিন এবং কোস্টাল ডিফেন্স সিস্টেমকে সব তথ্য সরবরাহ করবে AEW&C.
তবে যদি ব্যক্তিগত মতামতের কথা জিজ্ঞাসা করেন তাহলে CASA CN-295 AEW&C কেই এগিয়ে রাখা যায়।কারন বাংলাদেশ আর্মি এভিয়েশন already এই বিমান ব্যবহার করবে।তবে এই বিমানের রাডার ইজরাইলের নির্মিত।যদি ইজরাইলী রাডার নেয় তাইলে কোন থার্ড পার্টি বা অন্য দেশ থেকে কিনে ব্যবহার করতে হবে।
C-130 AEW&C. as the are on old airframes, chances are slim এর সম্ভাবনা কম।যদি কিনে তাহলে লেটেস্ট মডেলের বদলে পুরানো এয়ারফ্রেম ব্যবহার করবে।
View attachment 422974
the first 2 reasons are unreasonable. why chose KJ-200 if you they want 360 coverage and longer range. they could have chosen KJ-500. KJ-500 specs are below,
http://www.deagel.com/Support-Aircraft/KJ-500_a002124002.aspx
KJ-500 radar offers 360 coverage with a max detection range of 470km. the radar is Chinese made so no reason to go for israeli made radar with a third party deal. as for performance and reliability; I think Chinese systems are more than enough for our air force. rather than going for much more expensive western equipment these can be procured. PAF is a foreign customer of ZDK-03 which was developed into much more capable KJ-500.
why do the BAF pilots look down on Chinese equipment is beyond my understanding, when even the US is concerned of their technological advancement.
IMO, there is some political influence behind this change of mind!!!
Defence Technology of Bangladesh-DTB
বাংলাদেশ বিমানবাহিনীর জন্য চীনে নির্মিত Shaanxi Y-8 AEW&C has been cancelled বিমান কেনার কথা থাকলেও শেষ মুহুর্তে বিমানবাহিনী তা বাতিল করতে যাচ্ছে। এর কারন হিসেবে বিভিন্ন সীমাবদ্ধতার কথা জানা গেছে।
এখন চীনের বদলে বিমানবাহিনী স্পেনে নির্মিত instead Spanish manufactured CASA CN-295 AEW&C অথবা মার্কিন যুক্তরাষ্ট্রে নির্মিত or Lockheed C-130 AEW&C কিনবে বলে শোনা যাচ্ছে।
চীনা বিমানের সীমাবদ্ধতার কথা যদি বলা হয় তাইলে বলা যায় এর রাডারের রেডিয়াস এবং রেঞ্জ।চীনের নির্মিত Y-8 বিমানে যে রাডার ব্যবহার করা হয়েছে তা ৩০০ ডিগ্রি কাভার দিতে সক্ষম এবং রেঞ্জ ৩০০ কিমি।এছাড়া এটি বাদ যাওয়ার অন্যতম কারন পাইলটদের চাইনিজ জিনিসের প্রতি অনীহা।
অন্যদিকে CASA CN-295 AEW&C অথবা C-130 AEW&C বিমানের কাভারেজ ৩৬০ ডিগ্রি এবং রেঞ্জ ভার্সন ও রাডার অনুসারে ৫০০ কিমি পর্যন্ত। এছাড়া বাংলাদেশ বিমানবাহিনী চাইনিজ পরিবহন বিমান ব্যবহার করে নি,তাছাড়া AEW&C বেশ sophisticated জিনিস।তাই বুঝেশুঝে কেনা হচ্ছে।
অনেকে আমাদের প্রশ্ন করেছেন AEW&C কি এবং এর কাজ কি?
AEW&C মানে Airborne Early Warning & Control. এক কথায় "উড়ন্ত রাডার"।এই সিস্টেমে একটি বিমানের উপর রাডার মাউন্টেন থাকে।এটি যেকোন এরিয়াল সাসপেক্ট বা সম্ভাব্য শত্রু বিমান নির্নয় ও তা বিনাশ করার ব্যবস্থা করে থাকে।
এখন এর ব্যবহার এবং বাংলাদেশের জন্য কতটুকু উপযুক্ত তা যদি জানতে চান তাহলে শুনুন-
সাধারনত যেকোন আকাশসীমায় যুদ্ধবিমান এবং অন্যান্য সামরিক আকাশযান ডিটেক্ট করার কাজ রাডারের।কিন্তু আপনার শত্রুর হাতে যদি Anti-Radiation Missile (ARM) থাকে তাহলে অনেক দুর থেকেই আপনার রাডার ধ্বংস বা জ্যামিং সিস্টেমের মাধ্যমে অকার্যকর করে দিতে পারে।এক্ষেত্রে AEW&C বিমানের অবস্থান,গতিবিধি নিকটস্থ বেইসে জানালে এয়ারডিফেন্স আর্টিলারী, SAM বা ইন্টারসেপ্টর ফাইটার ব্যবস্থা নিতে পারবে।
এছাড়া গ্রাউন্ড ফোর্সের যদি এয়ার সাপোর্টের দরকার হয় সেই হিসেবে গ্রাউন্ড ফোর্স এবং গ্রাউন্ড এট্যাক জেটের মধ্যে "ভায়া" হিসেবে কাজ করে AEW&C
নৌবাহিনীর ক্ষেত্রে যদি শত্রু বিমান,জাহাজ আসে তাহলে নেভি শিপ,সাবমেরিন এবং কোস্টাল ডিফেন্স সিস্টেমকে সব তথ্য সরবরাহ করবে AEW&C.
তবে যদি ব্যক্তিগত মতামতের কথা জিজ্ঞাসা করেন তাহলে CASA CN-295 AEW&C কেই এগিয়ে রাখা যায়।কারন বাংলাদেশ আর্মি এভিয়েশন already এই বিমান ব্যবহার করবে।তবে এই বিমানের রাডার ইজরাইলের নির্মিত।যদি ইজরাইলী রাডার নেয় তাইলে কোন থার্ড পার্টি বা অন্য দেশ থেকে কিনে ব্যবহার করতে হবে।
C-130 AEW&C. as the are on old airframes, chances are slim এর সম্ভাবনা কম।যদি কিনে তাহলে লেটেস্ট মডেলের বদলে পুরানো এয়ারফ্রেম ব্যবহার করবে।
View attachment 422974
the first 2 reasons are unreasonable. why chose KJ-200 if you they want 360 coverage and longer range. they could have chosen KJ-500. KJ-500 specs are below,
http://www.deagel.com/Support-Aircraft/KJ-500_a002124002.aspx
KJ-500 radar offers 360 coverage with a max detection range of 470km. the radar is Chinese made so no reason to go for israeli made radar with a third party deal. as for performance and reliability; I think Chinese systems are more than enough for our air force. rather than going for much more expensive western equipment these can be procured. PAF is a foreign customer of ZDK-03 which was developed into much more capable KJ-500.
why do the BAF pilots look down on Chinese equipment is beyond my understanding, when even the US is concerned of their technological advancement.
IMO, there is some political influence behind this change of mind!!!