What's new

Transcript of Hillary Clintons tele-conversation with Bangladesh Prime Minister Sheikh Hasina:

Banglar Bir

Reaction score
Country
United States
হিলারী-হাসিনার টেলিফোন কনভার্সেশন
16 January 2011 at 22:43
Transcript of Hillary Clintons tele-conversation with Bangladesh Prime Minister Sheikh Hasina:

Prime Minister Hasina (PM): Good Morning, Madame Secretary. I am very pleased to hear your voice.

Secretary Clinton: Good afternoon Madame Prime Minister. I hope I reached you at a good time.

PM: Yes, yes, you reached me at a good time. For you, any time is good time for me. Please feel free to call me anytime.

Secretary: Madame Prime Minister I have been updated by Ambassador-at-Large Stephen Rapp about his visit to Dhaka. Honestly, at the request of New Delhi, we sent him there and tried our best to help you better organize the trial. After listening from Amb. Rapp and our Ambassador Moriarty, I felt obligated to inform you that both I and President Obama take the issue of human rights in its proper spirit. It is on this context, I called you to inform you that United States does not support the trial in its form and content. Bangladesh has to reform the whole process in a way so that it doesn’t become a conduit of punishing opposition.

PM: Madame Secretary, I understand your concern and I already asked my Law Minister to take note of what Amb. Rapp suggested. This is a trial we undertook with active support and assistance of New Delhi. I am sure Indian Ambassador in Washington DC will brief you further on that.

Secretary: Prime Minister, United States stands for a certain values and policies which may or may not be the likes of New Delhi. Of course, we have been attentive to New Delhi’s most of the suggestions but this one I thought I should forewarn you.

PM: Madame Secretary we noted your concerns and can tell you this much that this was in our manifesto and our people would like to see the trial should go on.

Secretary: Absolutely, but that has to done in an way so that it is accepted internationally. I am sure, even people who voted for your party, may not accept the trial in its form and format which is, to our view, flawed and politically motivated. President Obama working hard to bring peace to your part of the world, Madame Prime Minister. Therefore, United States would not allow any action that may only help some legitimate political forces going underground to create more problem for you and thereby, for us as well.

PM: I understand. I understand. Don’t worry we will fix it. Don’t take it that seriously. We are doing it as we have to do and there are some culprits who we need to straighten up.

Secretary: Ambassador Rapp also informed me about your government’s influence on the Judiciary and I was told how Judiciary is giving verdict they way you want. This is not good at the end. You have to be watchful.

PM: Thank you, thank you. I always value suggestion from yourself and President Clinton.

Secretary: Madame Prime Minister, let me come to the core point for which I called you. As you have seen even Washington Post picked up your treatment to Dr.Yunus and Grameen Bank. I thought it is about time to tell you how upset we are in Washington DC. I am personally upset because Dr.Yunus has been a family friend to the Clintons long before his wining of Nobel Prize. President Clinton is equally upset. Hope you are aware how hard he worked to see Dr.Yunus gets this award. I know people may have personal issues, but when it comes to national icon like Dr.Yunus, I thought Bangladesh shouldn’t demonize country’s only Nobel Laureate.

PM: Madame Secretary, please listen, please listen----

Secretary: Madame Prime Minister, please let me finish first. I hope you are aware that President Obama is a big fan of micro-credit. He is a fan of microfinance since his mother had her thesis on this subject. So, I am making this call to let you know how upset both of us-President Obama and I-at your continued effort to demonize Dr.Yunus.

PM: Madame Secretary, I hope you are aware that it is not us who brought this issue. Norway is the first to complain about Dr.Yunus’s misplaced fund. After all, this is our domestic issue and Madame Secretary we will do it as per our own rules and regulations.

Secretary: Madame Prime Minister, I thought I would not have to go that far. But, unfortunately, I was wrong. I hope you know as much we know, how your government came to power. Don’t forget that we helped you congratulating you after the election terming it as a free and fair. You know Prime Minister, how this election result was pre-arranged at the behest of our good friends in New Delhi. We acted the way they suggested us. And please don’t forget that Gen. Moyeen, who brought you to power, now in the USA and perhaps, we now know, more than you could possibly imagine. Prime Minister, I am not saying that we will disown you so soon. I am just trying to place issues in the order of history demands it.

PM: Madame Secretary we are aware of your support and assistance. We will do all we can to keep you happy. Don’t worry. We noted your point. Now let me know when you are coming to visit my country.

Secretary: Thanks for the invitations, Madame Prime Minister. I thank you for your time.

PM: Madame Secretary, Please bring President Clinton and your daughter and son in law.

Hilary hangs up on the other side----

Note: Could anyone in the USA makes a request under the freedom of information act to State Department and proof the source wrong.

Great presentation and imagination. The author should some day write scripts for movies, I'm sure he has a bright future in it. :p:

IF YOU CAN READ BANGLA LANGUAGE, OR LETA PASCHIM BANGLA TRANSLATE IT FOR YOU, THINGS WILL BE CLEAR.
MOREOVER, ITS NOT WRITTEN BY ME, ITS ON FACEBOOK, WHICH I ALSO READ YEARS AGO.

কয়দিন আমিও বিষয়টা নিয়ে খোঁজখবর নিলাম। যিনি ইমেইলটা পাঠিয়েছেন তিনি লিখেছেন,
“Hillary calls Hasina, lauds her role against extremism reads the Daily Star in its issue of 16 January 2010. The news sourced Prime Minister’s Press Secretary Abul Kalam Azad. I was little bit surprised to read the news as I just could not see the rational for Hilary to call Bangladesh Prime Minister at this time as there was no leading news of any press shacking arrests of any terrorists or for that matter, any other big news to justify this call at this time. Failing to understand the timing of this call, I tried to make some calls to some journalist friends and former diplomats. I came to see that I am not alone who is surprised at the timing and stated purpose of the call. After some further research, I guess I came close what could be real purpose of this call. Based on my discussion with journalists and diplomats, I tried to put the conversation into perspective.”

So, here it goes ( this is a guess work so wait till someone could obtain the transcript of the call under Freedom of Information Act from State Department.)

এর ওপরে এনার লাভলু আনসারী নিউজ করলেন, খবরটি মিথ্য ও বানোয়াট। কিন্তু সূত্র লিখেন নি। অর্থাৎ তার নিউজটা বস্তুনিষ্ট বলে ধরে নিতে পারছিনা আমরা। কিন্ত, লাভলুকে ধন্যবাদ। পুরো transcript টা বাংলা করে দিয়েছেন পাঠকদের জন্য। লাভলুর সৌজন্যে বঙ্গানুবাদটি তুলে দিলাম।

এর পরে আরো খোঁজ নিলাম। সকল সূত্রই বলছে, হিলারী ক্লিনটান তো আর শেখ হাসিনার অধীনে কাজ করেন না যে, হাসিনাকে প্রশংসা করার জন্য হিলারী ফোন করেছেন। বরং ডঃ ইউনুসের ইস্যুতে হাসিনা বাড়াবাড়ি থামানোর জন্য এবং যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে সরকারকে আন্তর্জাতিক মানদন্ড মেনে চলার তাগিদ দেয়ার জন্যই ফোন করেন। অর্থাৎ, আমাদের ট্রান্সক্রিপ্টটি বস্তুনিষ্ট।

সর্বশেষে, যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশীয় বিষয়ক এসিস্ট্যান্ট সেক্রেটারি জেমস এ. বার্কলেও ১৯ তারিখে এটাই সমর্থনকরে প্রকাশ করেছেন, সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ডঃ ইউনুসকে নিয়ে তদন্তকার্যে নিরপেক্ষতা ও ভারসাম্য নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

Moeen U Ahmed
From Wikipedia, the free encyclopedia

45px-Unbalanced_scales.svg.png

The neutrality of this article is disputed. Relevant discussion may be found on the talk page. Please do not remove this message until conditions to do so are met. (May 2016) (Learn how and when to remove this template message)
General
Moeen U Ahmed
ndc, psc

Moeen as Lieutenant General
Native name মঈন উদ্দিন আহমেদ
Born 21 January 1953 (age 63)
Alipur , Begumganj ,Noakhali
Allegiance Bangladesh
Service/branch Bangladesh Army
Years of service 1975–2009
Rank General
Commands held GOC: -
19 Infantry division, Ghatail
24 Infantry division, Chittagong
Chief of General Staff
Chief of Army Staff
Battles/wars Counter Insurgency Operation in Chittagong Hill Tracts, UN Peacekeeping Missions.
Relations Naznin Moeen (wife)
Nihat Ahmed and Sabrina Ahmed (children)
General Moeen Uddin Ahmed (Bengali: মঈন উদ্দিন আহমেদ) was the thirteenth Chief of Army Staff of the Bangladesh Armyfrom 15 June 2005 to 15 June 2009 with last one-year extension during his illegitimate rule.[1] Previously, he worked in Bangladesh High Commission in Islamabad, Pakistan as a Defence Attaché, where he was superseded by Brigadier General Abdul Wadud during Awami League period from 1996-2001, prior to that he served as a UN Peacekeeper in United Nations Assistance Mission for Rwanda.

Moeen Uddin Ahmed is the first army chief of staff who was commissioned in the newly formed Bangladesh Military Academythen at Comilla (now at Chittagong). At the beginning of his job in army as a second lieutenant, he served Khondaker Mostaq Ahmad, who became president after 1975 change-over at Bangabhaban more than 3 days. Besides, he has established himself as the first regular four-star general after liberation war, although the first official four-star general was country's commander-in chief of liberation war and liberation forces General M. A. G. Osmani, who led the war of independence in 1971 and second person was General Mustafizur Rahman, who was promoted from Leave Preparatory Retirement (LPR) by AL regime in 1996-2001. Moeen was, behind the scene, the main actor, although unlawfully as well as obviously by gun power, as the Chief of Army Staff during the 2006–08 Bangladeshi political crisis, violating constitution.[2][3]

Contents
[1Military career

Military career[edit]
Moeen U Ahmed completed his preliminary education Pakistan Air Force College Sargodha in the erstwhile West Pakistan.[4]He belonged to the 16th entry (831 – Fury House), which stayed there from 1965 to 1970.

Moeen Ahmed joined BMA Comilla at 10 January 1974 and started his military career on 11 January 1975. He was commissioned in the 2nd battalion of East Bengal Regiment. He received "Chief of Army Staff's Cane" from Bangladesh Military Academy (then at Comilla) while A T M Jahir (later Lt Gen) was awarded "Sword of Honor". Before joining army, he served Bangladesh Air Force for a year as a flight cadet, he was in Russia for flying training but he was dismissed due to health conditions. He started his instructional career as Weapon Training Officer and then Platoon Commander in BMA in Chittagong. He received NDC as army chief after becoming Lt. General, which course has been designed for colonel level officer.[5]

Besides, commanding two infantry battalions as Lieutenant Colonel, he also served in Army Headquarters, Military Operations Directorate. He served as Colonel Staff of an Infantry Division. He has served in Defence Services Command and Staff College as Directing Staff in the rank of Lieutenant Colonel, Senior Instructor of Army Wing in the rank of Colonel and Chief Instructor in the rank of Brigadier.

In 2007 he became the first four star general of Bangladesh.[4]

Controversy[edit]
Appointment allegations[edit]
It is alleged that, Moeen became army chief, cancelling a senior general Major General Rezzakul Haider, psc's appointment after the file was signed by Prime Minister and on way to President for approval using his batch mate in army Major Sayeed Eskandar (Retd.),[6] brother of Khaleda Zia. He also used then outgoing army chief Lt. Gen. Hasan Mashud Chowdhury in his favor. Besides, Moudud Ahmed, Barkatullah Bulu and some other Noakhali people worked for him to make army chief. Moeen entered army with corruption as his height was below. He used RAW in his favor and at the same time he bluffed ISI, saying that he was posted Defence Counsellor in Islamabad during Awami League period in 1996–2001. Under that rule of Sheikh Hasina, he was superseded by Brigadier (later Major General) Abdul Wadud. Sheikh Hasina was informed that Moeen U, Ahmed was made army chief by Khaleda Zia, superseding nine senior army officers.[7][8][dubiousdiscuss]

Maj. Gen. Aminul Karim played main role in favour of Gen. Moeen to take over[9] and made plot to kill Adviser Mukhlesur Rahman Chowdhury on 26 February 2007 and 7 September 2007 while Brigadier General Amin (similarly later rewarded as Maj. Gen. as was in good book of army chief) gave life threat to Chowdhury on 15 September 2008 in London[10] they used intelligence agency and uniformed people for the purposes.[11]

2006–08 Bangladeshi political crisis[edit]
See also: 2006–08 Bangladeshi political crisis

US Navy Adm. Timothy J. Keating, commander of U.S. Pacific Command, and Gen. Moeen U Ahmed, Chief of Army Staff of the Bangladesh Army, attend a press conference after meeting at Army Headquarters
General Moeen was the key force behind the declaration of emergency in the country on 11 January 2007 widely known as 1/11 phenomenon.[12] He upgraded his rank from Lt. General to General during his illegal tenure when there was no regular government; the caretaker government is not mandated to work other than routine work and managing parliamentary elections. He also extended his tenure of army chief, which is fixed for a time period, for one year in same way.[13] He has been accused of playing a controversial role by helping the caretaker government of Bangladesh to retain power after constitution stipulated three months' duration. Although never publicly admitted, he has been identified as the main driving force behind the non-elected government but he has also been praised for arranging voter ID cards before 29 December 2008. He and the government has been accused domestically and globally to de-politicise the country. Hundreds of political figures, including two ex-prime ministers, ministers, lawmakers and local government heads, have been imprisoned by the regime accusing them of corruption.[14] Although some of these figures were notoriously corrupt, most of them do not have any specific allegation against them. The regime's anti-corruption drive has been widely praised and criticized around the globe. Reacting his political statement Sheikh Hasina said if you have ambition to do politics come without uniform.

However, he raised much controversy during the tenure. Some quarters also hold him responsible for degrading Army's fame and reputation among the general mass. He arguably also displayed non-soldier like attitude both during and after the tenure. Moeen U Ahmed tried to sell property in Bangladesh and gladly received US Green Card.[15][16][17] Presidential Adviser Mukhles Chowdhury alleged that the incident of 1/11 caused serious harm to the morale and professionalism of the army, which was used for serving personal interest.[18] Political parties observed 11 January as a black day[19]

Political involvement[edit]
Moeen assured Hussain Muhammad Ershad to make him the President and breached the agreement.[20] As he betrayed Ershad, Dr Kamal Hossain, B Chowdhury and Dr Muhammad Yunus, he was also betrayed by Hasina. Moeen has some advisors like Matiur Rahman, Mahfuz Anam and A M M Bahauddin.[21] They helped Moeen in implementing 'Minus Two Formulae'[22] Moeen published a political book with uniform[23] and he gave formula of own brand democracy beyond his capacity and jurisdiction violating his service code and the constitution.[24] Advisor to the President Mukhlesur Rahman Chowdhury was against Moeen's plan to declare Martial Law[18][25][26] and he made it impossible by mobilising international support.[27] Moeen ousted de facto head of the state Mukhles Chowdhury from power and ruled the country for two years.[28] making the President a puppet.[29] Moeen wanted to be the President[30][31][32] Moreover, he sent Brigadier General Fazlul Bari to US State Department after coup of 11 January 2007 to take approval of Martial Law or allow him to be the President,[33] which was written by Daily Manabzamin Chief Editor later. Moeen formed a political front 'Jago Bangladesh' when he was army chief. He was born in Chittagong District. Mahmudur Rahman and other journalists' reports were published in the daily Amar Desh about Moeen's corruption in Trust Bank, where he was chairman and his elder brother Ikbal U Ahmed was managing editor again unlawfully. Moeen started depoliticising Bangladesh.[34] Later, Maudud Ahmed admitted that politicians were persecuted and suggested to put Moeen and his associates on trial for their violation of constitution and corruption.[35]

Family life[edit]
He is married to Naznin Moeen, and they have a son and a daughter; Nihat Ahmed and Sabrina Ahmed.[citation needed]

• ANSWER TO POST # 2 AND 4 ARE REFLECTED AS UNDER. HOWEVER, IN BANGLA. SL# 4 CAN EASILY UNDERSTAND, SL # NEEDS THE HELP OF A PASCHIM BANGLA CITIZEN.
  • HOPE THIS ISSUE CLEARS ALL YOUR DOUBTS ABOUT THE AUTHENTICITY OF MY EARLIER POSTS.
  • THANKS

উইকিলিকস থেকে হিলারিলিক - শফিক রেহমান
2 February 2011 at 04:22
শফিক রেহমান‍ঃ গত ২৮ নভেম্বর ২০১০ থেকে ওয়েবসাইট উইকিলিকস ও তার সহযোগী পাঁচটি আন্তর্জাতিক দৈনিক পত্রিকা ধারাবাহিকভাবে আমেরিকান গোপন কূটনীতিক বার্তা প্রকাশ শুরু করে। বিশ্ব জুড়ে তোলপাড় সৃষ্টি হয়। বিশ্ব রাজনীতি নতুন চেহারায় প্রতিভাত হয়। কম্পিউটারের মাধ্যমে বিনিময়কৃত এসব তথ্য ছিল অতি গোপনীয়। উইকিলিকস সেসব ফাঁস করে দেয়ায় বিশেষত আমেরিকান সরকার খুব বিব্রত হয়েছে। এখন চলতিভাবে এসব বার্তা পরিচিত হয়েছে সিক্রেট আমেরিকান ডিপ্লম্যাটিক কেবলস (Cables) নামে। সংক্ষেপে উইকিলিকস নামে। উইকিলিকসের ফাঁস করা এসব তথ্যবহুল আলোচিত হলেও তার সত্যতা নিয়ে কোনো প্রশ্ন ওঠেনি।

কিন্তু ১৬ জানুয়ারি ২০১১-তে প্রকাশিত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ওয়াশিংটন থেকে আমেরিকার সেক্রেটারি অফ স্টেট (পররাষ্ট্রমন্ত্রী) হিলারি ক্লিনটনের টেলিফোন আলাপ সত্য কি না তা নিয়ে ঢাকার বিভিন্ন মহলে জোরালো আলোচনা চলছে। এই টেলি-কথার ট্রান্সক্রিপ্টের ফটোকপি পাওয়া যাচ্ছে এবং এর কিছু অংশ ইংরেজি দৈনিক নিউ এজ, বাংলা দৈনিক মানবজমিন ও ইংরেজি সাপ্তাহিক হলিডে-তে প্রকাশিত হয়েছে। অন্য পত্রিকাগুলো এই ট্রান্সক্রিপ্ট ছাপেনি।

হিলারি-হাসিনা টেলি-কথার ট্রান্সক্রিপ্ট, যাকে সংক্ষেপে বলা যায় হিলারিলিক, সেটা প্রকাশ না করার কারণ হতে পারে এর সত্যতা সম্পর্কে সংশয়। আওয়ামী লীগ সমর্থকরা হিলারিলিক-কে মিথ্যা বলে উড়িয়ে দিতে চেয়েছেন। অন্য দিকে, বিএনপি সমর্থকদেরও কেউ কেউ হিলারিলিকের সত্যতা বিষয়ে সন্দেহ পোষণ করেছেন।

সুতরাং, আসুন বিবেচনা করা যাক হিলারিলিক সত্য কি না।

তার আগে আমি সাম্প্রতিক সময়ের একজন সেরা স্যাটায়ার ও রাজনৈতিক কলাম লেখক, আর্ট বুখওয়াল্ড (Art Buchwald)-এর বিষয়ে কিছু বলে নিতে চাই। নিউ ইয়র্কে বসবাসকারী একটি গরিব অস্ট্রীয়ান-হাংগেরিয়ান ইহুদি পরিবারে ১৯২৫-তে জন্ম হয়েছিল আর্ট বুখওয়াল্ডের। তাকে একটি এতিমখানায় ভর্তি করে দিয়েছিলেন তার পিতা, যিনি ছিলেন দরজি। পরে তাকে বাড়িতে ফিরিয়ে আনা হলেও ১৭ বছর বয়সে তিনি পালিয়ে যান এবং সেনাবাহিনীতে যোগ দেন। দ্বিতীয় মহাযুদ্ধ শেষ হবার পরে তিনি সাংবাদিকতা ও লেখালেখিকে পেশা হিসেবে বেছে নেন। এক পর্যায়ে তিনি আমেরিকা থেকে ইওরোপে চলে যান। সেখানে প্যারিসে ১৯৪৯-তে দি নিউ ইয়র্ক হেরাল্ড ট্রিবিউনের ইওরোপিয়ান সংস্করণের সম্পাদকীয় স্টাফ পদে যোগ দেন। এর পর থেকে তিনি তার রসালো কিন্তু তীক্ষ্ণ, ব্যঙ্গাত্মক কিন্তু মানবতাবোধসম্পন্ন, ঝরঝরে ভাষা কিন্তু বিশ্লেষণমুখী বিভিন্ন ধরনের কলামের জন্য বিপুল জনপ্রিয়তা অর্জন করেন। ১৯৬২-তে বুখওয়াল্ড ফিরে যান আমেরিকায়। ট্রিবিউন মিডিয়া সিনডিকেট তার লেখা আটলান্টিকের উভয় তীরে একযোগে ৫৫০টি পত্রপত্রিকায় প্রকাশ করতে থাকে। বুখওয়াল্ডের কলাম একটি প্রতিষ্ঠানে পরিণত হয়। রসবোধসম্পন্ন ও রাজনীতিকভাবে উদার, আর্ট বুখওয়াল্ডের কলাম অবশ্য পাঠ্য হয়ে দাঁড়ায়। ১৯৮২-তে বুখওয়াল্ড পান পুলিৎজার প্রাইজ।

বুখওয়াল্ডের লেখার সঙ্গে আমি পরিচিত হই আশির দশকের শুরুতে। ১৯৭৯-তে লন্ডন থেকে ঢাকায় ফিরে এসে আমি ভালো দৈনিক পত্রিকার তীব্র অভাব অনুভব করছিলাম। তখন বিদেশের খবর জানার জন্য শর্ট ওয়েভে বিবিসি রেডিও-র ওপর নির্ভর করতে হতো। সেই সময়ে ইন্টারন্যাশনাল হেরাল্ড ট্রিবিউন পড়া শুরু করি এবং সেখানে বুখওয়াল্ডের কলাম আমাকে গভীরভাবে আকৃষ্ট করে। লক্ষ্য করি, তিনিই একমাত্র কলাম লেখক, যিনি বাস্তব ঘটনার সঙ্গে কল্পনার মিশ্রণ ঘটিয়ে বিভিন্ন চরিত্রের সংলাপ লিখতে পারেন। তার সব লেখাই যে এই ধরনের সংলাপনির্ভর ছিল, তা নয়। কিন্তু প্রায়ই তিনি সংলাপ-নির্ভর ব্যঙ্গাত্মক কলাম লিখতেন। বলা হয়, গালিভার্স ট্রাভেলস-এর লেখক জোনাথন সুইফট (১৬৬৭-১৭৪৫)-এর পরে আর্ট বুখওয়াল্ড-ই বিশ্বের সেরা পলিটিকাল স্যাটায়ার লেখক।

এপ্রিল ১৯৮০-তে যখন ঢাকায় সাপ্তাহিক সচিত্র সন্ধানীতে আমি যায়যায়দিন নামে একটি রাজনৈতিক কলাম লেখা শুরু করি, তখন মাঝে মাঝে আর্ট বুখওয়াল্ডের সংলাপ-নির্ভর টেকনিক অনুসরণ করি। অক্টোবর ১৯৮৪-তে যায়যায়দিন নামে যখন একটি সাপ্তাহিক পত্রিকা সম্পাদনা শুরু করি, তখন মাঝে মাঝে সংলাপ-নির্ভর লেখা দিনের পর দিন কলামে প্রকাশ করতাম। এটি পাঠকের প্রিয় হলেও শাসকের অপ্রিয় হয়। জুলাই ১৯৮৬-তে সাপ্তাহিক যায়যায়দিন নিষিদ্ধ হয়ে যাবার অন্যতম কারণ ছিল দিনের পর দিন কলামে তদানীন্তন প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে তার পররাষ্ট্রমন্ত্রী হুমায়ুন রশিদ চৌধুরীর কল্পিত সংলাপ। আমাকে নির্বাসনে যেতে হয়।

কল্পিত রাজনৈতিক সংলাপ লেখা ও প্রকাশ করা যে খুব বিপজ্জনক হতে পারে সেটা ব্যক্তিগত অভিজ্ঞতায় বুঝি। এই ঝুঁকি কীভাবে এড়ানো সম্ভব সেটা জানার জন্য আমি আরো নিয়মিতভাবে আর্ট বুখওয়াল্ডের কলামগুলো পড়ি। আমি সিদ্ধান্তে আসি যে, কল্পিত রাজনৈতিক সংলাপ লিখতে হলে সংশ্লিষ্ট চরিত্রদের সম্পর্কে গভীর জ্ঞান থাকতে হবে, কল্পনাশক্তি হতে হবে প্রখর এবং এই ধরনের লেখায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। অর্থাৎ, কল্পিত রাজনৈতিক সংলাপ লেখা একটি ডিফিকাল্ট আর্ট।

আর সেজন্যই আমেরিকা, ইংল্যান্ড ও বাংলাদেশে অনেক ভালো ও শক্তিশালী কলাম লেখক থাকলেও কল্পিত রাজনৈতিক সংলাপ লিখিয়ে ভালো স্যাটায়ারিস্ট নেই।

এই যুক্তিতেই হয়তো বলা যায়, হিলারিলিক কোনো কল্পিত টেলি-কথা নয়। কারণ ইংরেজি ভাষায় এ রকম টেলি-কথা কল্পনাকারী, যাকে অবশ্যই আমেরিকা-বাংলাদেশ বিশেষজ্ঞ হতে হবে তার কোনো অস্তিত্ব আমরা জানি না। যদি এ রকম কল্পনাশক্তির অধিকারী আমেরিকা-বাংলাদেশ বিশেষজ্ঞ রাজনৈতিক কলাম লেখক থাকতেন, তাহলে তার লেখালেখির সঙ্গে আমরা ইতিমধ্যে নিশ্চয়ই পরিচিত থাকতাম। সে রকম কোনো লেখক নেই বলেই ধরা যেতে পারে, হিলারিলিক কল্পিত সংলাপনির্ভর নয়।

প্রশ্ন হচ্ছে, কেন হিলারিলিককে সত্য বলে মেনে নিতে অনেকে দ্বিধান্বিত হচ্ছেন?

এর উত্তর দিতে হলে বিবেচনা করতে হবে হিলারিলিকের বিষয়বস্তুগুলো কী? পড়ুন তাহলে।

এক. প্রাথমিক সৌজন্য বিনিময়ের পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেন, ‘আমেরিকার অ্যামবাসাডর-অ্যাট-লার্জ স্টিফেন র‌্যাপ-কে ঢাকায় পাঠানো হয়েছে দিল্লির অনুরোধে। ভ্রমণকারী রাষ্ট্রদূত র‌্যাপ ও ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত মরিয়ারর্টি-র রিপোর্ট আমি পেয়েছি। যথার্থভাবে মানব অধিকার রক্ষায় আমি এবং প্রেসিডেন্ট ওবামা উভয়েই আগ্রহী। আর সেজন্যই আপনাকে জানাতে চাইছি, যে ফর্ম ও বিষয় নিয়ে বিচার চলছে, সেটাকে আমেরিকা সমর্থন করে না। (বিচারের) পুরো পদ্ধতিটা বাংলাদেশকে এমনভাবে বদলাতে হবে এটা যেন বিরোধীদের শাস্তি দেয়ার বাহক না হয়।’

মন্তব্য : ১৩ জানুয়ারিতে ঢাকায় একটি প্রেস ব্রিফিংয়ে রাষ্ট্রদূত র‌্যাপ যুদ্ধাপরাধের বিচার উন্মুক্ত ও স্বচ্ছ করার জন্য ১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধনের ওপর গুরুত্ব আরোপ করেন। সুতরাং এটা নতুন কোনো তথ্য নয়। নতুন তথ্যটা হচ্ছে দিল্লির অনুরোধে রাষ্ট্রদূত র‌্যাপকে ঢাকায় পাঠানো হয়েছিল।

দুই. হিলারির এই কথার উত্তরে হাসিনা বলেন, ‘আমার আইনমন্ত্রীকে রাষ্ট্রদূত র‌্যাপের বক্তব্য নোট করার জন্য ইতিমধ্যেই বলেছি। আমরা দিল্লির সক্রিয় সমর্থন ও সাহায্যে এই বিচারকাজে হাত দিয়েছি। আমি নিশ্চিত যে, ওয়াশিংটনে নিযুক্ত ইনডিয়ান রাষ্ট্রদূত এ বিষয়ে আপনাকে আরো জানাবেন।”

মন্তব্য : দিল্লির সক্রিয় সমর্থন ও সাহায্যে যে হাসিনা এই বিচারকাজ শুরু করেছেন সেটা অনেকেই মনে করতেন। তবে নতুন জানা গেল, এই নেটওয়ার্কে ওয়াশিংটনে নিযুক্ত ইনডিয়ান রাষ্ট্রদূত আছেন।

তিন. এরপর হিলারি বলেন, “আমেরিকার যে মূল্যবোধ ও নীতিমালা আছে সেসব দিল্লির মতো হতে পারে না-ও হতে পারে। আমরা দিল্লির বেশির ভাগ মতামতের প্রতি গুরুত্ব দেই। তবে এই প্রসঙ্গটা (ভিন্ন), তাই আমি ভেবেছি আপনাকে আগেই সেটা বলা উচিত।”

এর উত্তরে হাসিনা বলেন, ‘আপনার উদ্বেগটা বুঝেই বলছি। এসব আমাদের (নির্বাচনী) ম্যানিফেস্টোতে ছিল এবং জনগণ চায় এই বিচারটা যেন চলে।’

মন্তব্য : এটা নতুন কিছু নয়। হাসিনা সব সময়ই বলে এসেছেন জনগণ এই বিচার চায়।

চার. হিলারি তখন বলেন, “অবশ্যই। কিন্তু সেটা এমনভাবে হতে হবে যেন আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য হয়। তবে আমাদের মনে হয়, ত্রুটিপূর্ণ এবং রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত ফর্ম বা কায়দায় সেটা হলে, এমনকি যারা আপনার পার্টিকে ভোট দিয়েছেন তাদের কাছেও গ্রহণযোগ্য হবে না। বিশ্বের যে অঞ্চলে আপনার দেশটি অবস্থিত সেখানে শান্তি আনার জন্য প্রেসিডেন্ট ওবামা খুব পরিশ্রম করছেন। সুতরাং আমেরিকা এমন কোনো কাজ করতে দেবে না, যার ফলে কিছু বৈধ রাজনৈতিক শক্তিকে গোপনে কাজ করতে হতে পারে। কারণ তার ফলে সেটা আপনার জন্য এবং আমাদের জন্যও আরো সমস্যার সৃষ্টি করবে।”

হাসিনা এর উত্তরে বলেন, “এ নিয়ে আপনি দুর্ভাবনা করবেন না। এটাকে তেমন সিরিয়াসলি নেবেন না। আমরা এটা (বিচার) করছি, কারণ এটা আমাদের করতে হবে। এখানে কিছু দোষী মানুষ আছে, যাদের সোজা করতে হবে।”

মন্তব্য : আমেরিকার পররাষ্ট্রনীতি কিছুটা বদলে গেছে। তারা চায় না সন্ত্রাসীদের দমনের অজুহাতে ধর্মভিত্তিক মুসলিম দলগুলোর ওপর কোনো অত্যাচার হোক। আমেরিকা এখন জানে এই ধরনের দমন-পীড়ন নীতির ফলে ধর্মভিত্তিক মুসলিম দলগুলো আত্মগোপন করলে তারা নাশকতামূলক কাজে লিপ্ত হতে বাধ্য হতে পারে। এবং যেহেতু আন্তর্জাতিক চলাচল এখন সহজ সেহেতু নাশকতার কাজে অভিজ্ঞ ব্যক্তিরা বাংলাদেশ থেকে আমেরিকাতেও হাজির হয়ে ধ্বংসাত্মক কাজ করতে পারে। সুতরাং আমেরিকা চায় খোলামেলা রাজনীতিতেই ধর্মভিত্তিক দলগুলো অংশ নিক। লক্ষণীয় যে, হাসিনা তাকে প্রবোধ দেয়ার জন্য বলেছেন বিষয়টা অত সিরিয়াসলি না নিতে। কিন্তু জামায়াতের শীর্ষ নেতাদের গ্রেফতার করার মাধ্যমেই বোঝা যায়, বিষয়টি হাসিনা সিরিয়াসলিই নিয়েছেন।

পাচ. এরপর হিলারি বলেন, “রাষ্ট্রদূত র‌্যাপ আমাকে আরো জানিয়েছেন, বিচার বিভাগের (জুডিশিয়ারি) ওপর আপনার সরকারের প্রভাবের বিষয়টি তিনি আমাকে বলেছেন, আপনি যেভাবে চান সেভাবেই বিচার বিভাগ রায় দিচ্ছে। এর পরিণতি ভালো হয় না। এ বিষয়ে আপনার সতর্ক হওয়া উচিত।”

হাসিনা তখন বলেন, “ধন্যবাদ। আপনার ও প্রেসিডেন্ট ক্লিনটনের মতামতকে আমি সব সময়ই দাম দেই।”

মন্তব্য : বর্তমান সরকার যে বিচার বিভাগকে সাজিয়েছে সেটা সর্বজনবিদিত। আমেরিকাও সেটা জেনে গেছে। তাই হিলারি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এর পরিণাম অশুভ হয়।

ছয়. এরপর হিলারি বলেন, “যে জন্য আমি আপনাকে ফোন করেছি সেই মোদ্দা কথাটা বলতে চাই। ড. ইউনূস ও গ্রামীণ ব্যাংকের প্রতি আপনি যে আচরণ করছেন সে বিষয়ে এমনকি (দৈনিক) ওয়াশিংটন পোস্টও যে লিখেছে সেটা আপনি দেখেছেন। আমি ভাবলাম আপনাকে জানানো উচিত এ জন্য ওয়াশিংটনে আমরা কতটা ক্ষুব্ধ হয়েছি। আমি ব্যক্তিগতভাবে ক্ষুব্ধ হয়েছি, কারণ নোবেল প্রাইজ পাওয়ার অনেক আগেই ক্লিনটন পরিবারের পারিবারিক বন্ধু ছিলেন ড. ইউনূস। আমার মতোই প্রেসিডেন্ট ক্লিনটনও দুঃখ পেয়েছেন। আশা করি আপনি জানেন, ড. ইউনূস যেন এই পুরস্কারটি পান সেজন্য তিনি কত খেটেছেন। আমি জানি, মানুষের কিছু ব্যক্তিগত ইসু থাকতে পারে। কিন্তু ড. ইউনূসের বিষয়টা জাতীয়। তিনি একজন জাতীয় ব্যক্তিত্ব। আমি মনে করি, দেশের একমাত্র নোবেল লরিয়েটকে শয়তান রূপে চিহ্নিত করা (Demonize) বাংলাদেশের উচিত নয়।’

হিলারির কথা এই পর্যায়ে হাসিনা থামিয়ে দিতে চাইলে হিলারি বলেন, “আগে আমার কথা শেষ করতে দিন। আশা করি, আপনি জানেন প্রেসিডেন্ট ওবামা ক্ষুদ্রঋণ (মাইক্রো ক্রেডিট)-এর একজন বড় গুণগ্রাহী। প্রেসিডেন্ট ওবামার মা যখন মাইক্রো-ফাইনান্সের ওপর থিসিস লেখেন, তখন থেকেই তিনি এর গুণগ্রাহী। তাই আমি আপনাকে এই ফোন কল দিয়ে জানাতে চাইছি, ড. ইউনূসকে শয়তান রূপে চিত্রিত করার (Demonize) আপনার অব্যাহত প্রচেষ্টায় আমি এবং আমেরিকার প্রেসিডেন্ট ওবামা উভয়েই কতটা ক্ষুব্ধ হয়েছি।”

হাসিনা তখন আত্মরক্ষার জন্য বলেন, “আমরা তো এই ইসুটা তুলি নি। আশা করি আপনি জানেন এই ইসুটা প্রথম তুলেছিল নরওয়ে। তারা অভিযোগ করেছিল ড. ইউনূস ফান্ড অন্যত্র সরিয়ে ফেলেছেন। তা ছাড়া, এটা আমাদের অভ্যন্তরীণ বিষয় এবং আমাদের নিয়মনীতি অনুযায়ী এর সুরাহা আমরা করব।”

মন্তব্য : ড. ইউনূসের নোবেল প্রাইজ প্রাপ্তির অনেক আগেই ক্লিনটন পরিবারের সঙ্গে যে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল সেটা সবাই জানেন। বিল ক্লিনটন যে ড. ইউনূসের নোবেল প্রাইজ প্রাপ্তির বিষয়ে কাজ করেছিলেন সেটাও কেউ কেউ অনুমান করেছিলেন। নতুন যেটা জানা গেল সেটা হচ্ছে, বর্তমান প্রেসিডেন্ট ওবামার মা-ও ক্ষুদ্রঋণ বিষয়ে থিসিস লিখেছিলেন এবং তখন থেকে ওবামা-ও হয়েছেন ড. ইউনূসের ফ্যান। লক্ষণীয় যে, ড. ইউনূসকে হয়রানির বিষয়ে হাসিনা দায়ী করেছেন নরওয়ের উদ্যোগকে। কিন্তু বলেননি যে, নরওয়ে এ বিষয়ে আগেই তদন্ত করে নির্দোষ জেনে তারপর ড. ইউনূসকে নোবেল প্রাইজ দিয়েছে। শেখ হাসিনা বলেন নি নরওয়ের টেলিভিশনে একটি ডকুমেন্টারি মুভিতে মূলত ক্ষুদ্রঋণের তাত্ত্বিক দিকটির সমালোচনা করে বলা হয়েছিল যে, এতে গরিবদের উপকার হয় না। ওই ডকুমেন্টারির মূল সমালোচনা ছিল ক্ষুদ্রঋণের উপকারিতা বিষয়ে, ড. ইউনূসের ফান্ড ট্রান্সফার বিষয়ে নয়। কিন্তু এসব তথ্য হাসিনা চেপে গেলেও হিলারি ঠিকই জানতেন।

সাত. তাই এরপর হিলারি বলতে বাধ্য হন, “আমি ভেবেছিলাম আমাকে এত দূর যেতে হবে না। কিন্তু আমার দুর্ভাগ্য, আমি ভুল ভেবেছিলাম। আপনি জানেন এবং আমরাও জানি কীভাবে আপনার সরকার ক্ষমতায় এসেছে। ভুলে যাবেন না, নির্বাচনের পর আমরা বলেছিলাম, সেটা অবাধ ও সুষ্ঠু হয়েছে এবং আপনাকে সাহায্য করেছিলাম। প্রধানমন্ত্রী, আপনি জানেন দিল্লিতে আমাদের বন্ধুদের নির্দেশে কীভাবে ফলাফল আগেই ঠিক করা হয়েছিল। তারা যেভাবে চেয়েছিল সেভাবেই আমরা চলেছিলাম। প্লিজ, আপনি এটাও ভুলে যাবেন না যে, জেনারেল মইন যিনি আপনাকে ক্ষমতায় এনেছিলেন তিনি এখন আমেরিকাতে আছেন এবং আপনি যতখানি কল্পনা করতে পারেন, তার চেয়েও বেশি এখন আমরা জানি। আমি বলছি না যে, আমরা এখনই আপনার কাছ থেকে দূরে সরে যাব। আমি শুধু ঐতিহাসিকভাবে বিভিন্ন ইসু তুলে ধরছি।”

হিলারির এই কড়া কথায় হাসিনা দ্রুত প্রসঙ্গ পাল্টানোর চেষ্টা করেন। তিনি বলেন, “আমরা আপনার সমর্থন ও সাহায্য বিষয়ে জানি। আপনাকে খুশি রাখার চেষ্টা করব। দুশ্চিন্তা করবেন না। আপনার কথাগুলো মনে রাখব। এখন বলুন, কবে আমাদের দেশ সফর করতে আসবেন?”

প্রতি উত্তরে হিলারি শুধু বলেন, “আমন্ত্রণের জন্য ধন্যবাদ। আপনি যে সময় দিলেন সেজন্য ধন্যবাদ।”

এরপর হাসিনা বলতে থাকেন, “প্লিজ প্রেসিডেন্ট ক্লিনটনকে, আপনার মেয়েকে, জামাইকেও সঙ্গে নিয়ে আসবেন।”

ততক্ষণে হিলারি ফোন ছেড়ে দিয়েছেন।

মন্তব্য : জেনারেল মইন ও ইনডিয়ার সাহায্য ও সমর্থনে আওয়ামী লীগ যে গত নির্বাচনে বিজয়ী হয়েছিল সেটা তখন অনেকেই বুঝেছিলেন। তবে জানা ছিল না, এর পেছনে আমেরিকার সমর্থন কতখানি। হিলারি-হাসিনার এই টেলিটক থেকে বেরিয়ে আসা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তথ্য দুটি হচ্ছে :

এক. নির্বাচনের ফল আগেই ঠিক করা ছিল এবং

দুই. তাতে আমেরিকান সমর্থন ছিল।

তাহলে এই ছিল হিলারিলিকের সারাংশ।

যারা বলছেন এটি নির্ভরযোগ্য নয়, তাদের প্রধান দুটি যুক্তি হচ্ছে, এই তথ্যের সোর্স বা সূত্রটির পূর্ণ পরিচয় নেই এবং হিলারির ভাষা আমেরিকার পররাষ্ট্রমন্ত্রীর মানানসই নয়।

প্রথমে বিবেচনা করা যাক সোর্সটি। ফেইসবুকে রবিবার ১৬ জানুয়ারি ২০১১-তে সকাল ১০.২৮ মিনিট বা সাড়ে দশটায়। এটি প্রকাশ করে হিডেন ট্রুথ (Hidden Truth) বা গোপন সত্য। বলা বাহুল্য, এটি প্রকাশকের ছদ্ম নাম। বোধগম্য কারণেই এই প্রকাশক উইকিলিকসের জুলিয়ান অ্যাসাঞ্জের মতো কোনো ঝুঁকি নিতে চান না। তাই ছদ্মনাম ব্যবহার করেছেন।

এটি প্রকাশের তারিখ ও সময়টি বিবেচনা করুন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব আবুল কালাম আজাদ শনিবার ১৫ জানুয়ারিতে জানান, সেদিন বাংলাদেশ টাইম সকাল সাড়ে ন’টায় পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন টেলিফোন করেছিলেন। তখন ওয়াশিংটনে সময় ছিল শুক্রবার ১৪ জানুয়ারি রাত সাড়ে দশটা। এরপর রবিবার ১৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসি টাইম সকাল সাড়ে দশটায় ফেইসবুকে এই টেলি-কথার ট্রান্সক্রিপ্ট প্রকাশিত হয়। অর্থাৎ, ওয়াশিংটন থেকে ফোন কল করার ঠিক ৩৬ ঘণ্টা পরে।

ধারণা করা হচ্ছে, এই ৩৬ ঘণ্টার মধ্যে স্টেট ডিপার্টমেন্ট জেনে যায় হিলারির বক্তব্যকে সম্পূর্ণ বিপরীতভাবে হাসিনার প্রেস সচিব বর্ণনা করেছেন। রোববার ১৬ জানুয়ারিতে বাংলাদেশের বিভিন্ন দৈনিকে এই ফোনালাপের খবর প্রকাশিত হয় এবং তাতে বলা হয় ভূয়সী প্রশংসার পাশাপাশি বিভিন্ন ইসুতে বাংলাদেশ ও আমেরিকা একযোগে কাজ করার অঙ্গীকার জানিয়েছেন হিলারি। সত্যের এই নির্লজ্জ অপলাপে ক্ষুব্ধ, ওয়াশিংটনে অবস্থানকারী কোনো আমেরিকান তখন ছদ্মনামে ফেইসবুকে জানিয়ে দেন প্রকৃত টেলিটক কী ছিল।

আর যারা হিলারির ভাষাগত দিকটি সম্পর্কে প্রশ্ন তুলেছেন, তাদের জানাতে চাই, এই টেলিকথায় হিলারির বক্তব্যের কয়েকটি শব্দ যেমন, অ্যাবসলিউটলি, অনেস্টলি, কনডুইট (conduit), ডিমনাইজ (Demonize), লেট মি কাম টু দি কোর পয়েন্ট (Let me come to the core point), প্রভৃতি মিলে যায় তার আগের অন্যান্য কথাবার্তায়। প্রেসিডেন্ট ক্লিনটনকে তিনি মিস্টার বলেন নি, প্রেসিডেন্ট বলেছেন। কারণ, আমেরিকায় নির্বাচিত প্রেসিডেন্ট রিটায়ার করলেও আমৃত্যু প্রেসিডেন্ট পদবি ব্যবহার করতে পারেন। হিলারি এটা জানেন। হিলারি এটাও জানেন যে, প্রেসিডেন্ট ওবামার মা ক্ষুদ্রঋণ বিষয়ে থিসিস লিখেছিলেন। কোনো কল্পনাশ্রয়ী টেলি-সংলাপ লেখকের পক্ষে এতটা জানা সম্ভব না-ও হতে পারে।

হাসিনার ভাষা তার একান্ত নিজস্ব, যেটা বোঝা যায় পুনরুক্তিতে। যেমন, আই আন্ডারস্ট্যান্ড আই আন্ডারস্ট্যান্ড, থ্যাংক ইউ থ্যাংক ইউ, প্লিজ লিসেন প্লিজ লিসেন ইত্যাদিতে।

যুদ্ধাপরাধীদের বিচার ও ইনডিয়ার সঙ্গে সম্পর্ক প্রভৃতি ইসুতে সাধারণ মানুষ যা জানত তারই কনফার্মেশন পাওয়া গেছে এই টেলি-কথায়। সুতরাং এটি গ্রহণযোগ্য হতে বাধা কোথায়? নতুন শুধু যেটা জানা গেছে সেটা হলো, গত নির্বাচনটা ছিল সাজানো। এবং ইনডিয়ার এই প্ল্যানে সমর্থন ছিল আমেরিকার।

এই তথ্যেও আশ্চর্য হবার কিছু আছে কি? এটাও সত্য রূপে অনেকে মনে করেন। তারা বলেন, এ জন্যই নভেম্বরে ২০০৮-এ আমেরিকা থেকে বাংলাদেশে ফিরে ডিসেম্বরে শেখ হাসিনা নির্বাচনে অংশ নেন। নির্বাচনী অভিযানের জন্য এত অল্প সময় পাওয়ায় তার দুশ্চিন্তা ছিল না। যখন ডিসেম্বর মাসে দুই সপ্তাহে বিএনপি নেত্রী খালেদা জিয়া ১০,০০০ কিলোমিটার পথ চষে দিনে ও রাতে নির্বাচনী অভিযান চালিয়েছেন, তখন শেখ হাসিনা ঢাকায় বসে ভিডিও কনফারেন্স করেছেন। তার কোনো নির্বাচনী অভিযানের প্রয়োজন ছিল না। কারণ তিনি জানতেন, তিনিই বিজয়ী হবেন।

যারা দাবি করছেন, হিলারিলিক সত্য তাদের একটি যুক্তি হচ্ছে, এখন পর্যন্ত এ বিষয়ে আমেরিকার পররাষ্ট্র দফতর কোনো প্রতিবাদ জানায় নি।

হিলারিলিক যদি সত্যি হয়, তাহলে বলতেই হবে, ‘ডিসেম্বর ২০০৮-এর নির্বাচনে গণতন্ত্র পুনরুজ্জীবিত হয়নি; চক্রান্ত প্রতিষ্ঠিত হয়েছে।”

সে ক্ষেত্রে নির্বাচন কমিশনের ভূমিকা কী ছিল?

উত্তরটা দেয়ার আগে, আর্ট বুখওয়াল্ড প্রসঙ্গে আমি ফিরে যাব।

১৭ জানুয়ারি ২০০৭-এ কিডনি ফেইলিওরে ৮১ বছর বয়সে আর্ট বুখওয়াল্ডের মৃত্যু হয়। মৃত্যুর আগে তিনি তার নিজের একটি ভিডিও অবিচুয়ারি (Obituary) তৈরি করে যান। তার মৃত্যুর পরদিন দি নিউ ইয়র্ক টাইমস তাদের ওয়েবসাইটে এই ভিডিও অবিচুয়ারি প্রকাশ করে। এতে আর্ট বুখওয়াল্ড নিজেই বলেন, Hi, I’m Art Buchwald, I just died. (হাই, আমি আর্ট বুখওয়াল্ড। আমি এই মাত্র মারা গিয়েছি)।

হিলারিলিক প্রকাশিত হবার পরে নির্বাচন কমিশন বলতে পারে, Hi, we’re Election Commission. We just died. (হাই আমরা ইলেকশন কমিশন। আমরা এই মাত্র মারা গিয়েছি)।

কিন্তু আর্ট বুখওয়াল্ডের মতো সততা ও রসবোধ কি নির্বাচন কমিশনের আছে?

১ ফেব্রুয়ারি ২০১১

(একটি কৈফিয়তঃ হিলারী-হাসিনা টেলিকনভার্সেশনটি ক্যালিফোর্র্নিয়া থেকে আমার ইমেইলে আসে ১৬ জানুয়ারী ২০১১ রাতে, ১০.১৮.৪০ মিনিটে (বাংলাদেশ সময়)। প্রাথমিকভাবে একটু খোঁজ নিয়ে অবিলম্বে আমার ফেসবুকে ফটোপোষ্ট হিসাবে আপলোড করি ১৬ জানুয়ারী ২০১১, রাত ১০.৩০ মিনিটে, এবং টেক্সটি ইংরেজীতে আমার নোটে পাবলিশ করি ১৬ জানুয়ারী ২০১১, রাত ১০.৪৩ মিনিটে। এরপর পর আমার ফেসবুক ফ্রেন্ড Hidden Truth তার ফেসবুকে কপি করে text ও ফটো দু’টোই (১৭ তারিখ ০২:২৮ মি) আপলোড করে। ‍আমি আমার ফেসবুকে নোটপোষ্টটি চালু রাখি এবং মূল ফটোপোষ্টটি ডিলিট করে দেই, যেহেতু আরেকটি ফটোপোষ্ট Hidden Truth এর একাউন্টে চলমান, এবং ইতোমধ্যেই কমেন্ট লেখা শুরু হয়ে গেছে। আরো পরে ডকুমেন্টটি বাংলায় তর্জমা করে একই নোটে যুক্ত করে দিই। ধন্যবাদ)

14938381_1309985369032966_3030339039151484544_n.jpg

Shafik Rehman, in addition to being the editor of pioneering daily Jaijaidin (first Internet newspaper of Bangladesh), is a staunch ally of Khaleda Zia and rumored to be her advisor. His activism goes back to 1971 (expat activities for Bangladesh in the UK).

Recently he has been arrested for involvement to kill Sajeeb Wazed (Joy), Hasina's son. But those accusations were formally dismissed by the US judicial system.

Qamrul Islam updated his cover photo.
5 hrs ·
বাংলাদেশে বানের জলে ভেসে আসিনি। এ দেশ আমাদের । আমাদের কথামতোই দেশ চলবে। তিনি বলেন, সকল দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচন মানবো না। এ ধরনের কোন চিন্তাই যেন মাথায় না আসে।

PLEASE ALSO HEAD WHAT NOBEL LAUREATE PROFESSOR DR. YOUNES STATEMENT REGARDING THE NEXT ELECTION,IF ANY, ARE HELD IN BANGLADESH.

Emdad Khan Milon
1 hr

Today I have watched BTV news.... Today the President of Bangladesh has presented the National Colour to Bangladesh Navy through a ceremony in BNS ISSA KHAN at Chittagong. I am confused ??? How many times the National Colour is presented to a Military Force of a country ?
If my memory does not betray with me - I remember on 10th December 1980, the then President Ziaur Rahman presented the National Colour to Bangladesh Navy in BNS ISSA KHAN, and I witnessed that ceremony as a first term Cadet. It was the Navy Day of Bangladesh Navy.

LOL

Mohammad Fazle Rabbi
As many time as possible. LOL
Like · Reply · 1 · 55 mins

Khusrul Alam
'The more the merrier' !
BAF was awarded the National Standard in February 1980, since then time and again the different Bases of the same BAF are being awarded the same National Standard.
The more the merrier.
Like · Reply · 2 · 49 mins

Like Hasina has time to speak with losers like Hillary....

Hillary - Be afraid, I have influence...
Hasina - GTFO, you just got wiped out by an orangutan, bitch. I ain't for no time to chit-chat. ..I'm running a country not a dodgy foundation or making money for giving speeches(bet she won't be making much money now :lol: )

Oh no the triumvirate of Hillary, Yunus and Khaleda were going to change the world

:lol:

Last edited:
This is what wrong with BNP.

Their leader is too weak to walk.

Their future leader is leading a comfortable life in UK

Their Ex Parliamentary Seat holders all went to hibernation.

And They rely on Hillary. Previously they tried to benefit from the BJP win over Congress.

Funny and Pathetic

Wonder if Trump even knows a country called Bangladesh exists :lol:

WELL CAN YOU DENY THAT GEN. MOIN U AHMED HAS BEEN RESIDING IN THE U.S.A SINCE THE LAST 7 YEARS OR MORE, AND IS VERY ILL DUE TO CANCER IN HIS SPINE?

I have heard of it.

This is what wrong with BNP.

Their leader is too weak to walk.

Their future leader is leading a comfortable life in UK

Their Ex Parliamentary Seat holders all went to hibernation.

And They rely on Hillary. Previously they tried to benefit from the BJP win over Congress.

Funny and Pathetic

The BNP's days are numbered. And they know it.

Want your country back? There are other ways to do by oneself.

Wonder if Trump even knows a country called Bangladesh exists :lol:
Who knows...he might get his shit clothing line made out here :lol: I kind of prefer it, if he didn't know Bangladesh exists - means he won't be hating.

Mind you, Sheikh Hasina will be like...I'm killing evil Muslim terrorists and he'll be all...'I love Hasina...great leader...great individual'

Extended conversation-

PM- Sorry now you are not president of US, If you won the election , my congrats goes to you. So i can't congratulate you now.

Hillary- You two faces snake woman , Now you are going to congratulate Trum?

:rofl::rofl::rofl::rofl::rofl::rofl::rofl::rofl:

Latest posts

Back
Top Bottom